Sunday 15 July 2018

Present Indefinite Tense

Present Indefinite  Tense শুরু করার পূর্বে Number and Person সম্পর্কে খুব ভালো ধারণা থাকতে হবে












Present Indefinite Tense: (সাধারন বর্তমান কাল): সাধারণ ভাবে কোন কাজ করা বা হওয়াচিরসত্যঅভ্যাস বোঝালে Present Indefinite Tense হয়
সাধারন কাজ বলতে সেই কাজটাকে বোঝায়যে কাজটা কোন সময়  হচ্ছে সে সময়টা নির্দিষ্ট থাকে না  যেমনযদি বলা হয় আমি বল খেলবো এখানে খেলবো Verb টা দিয়ে ভবিষ্যতে হবে এমন একটা কাজ বোঝাচ্ছেমানে কাজের সময়টা ভবিষ্যতযেটা নির্দিষ্ট একটা সময়কে বোঝাচ্ছে 
আবারআমি বল খেলেছিলাম এখানে Verb-টা দিয়ে বোঝাচ্ছেকাজটা অতীতে হয়েছিল , সেভাবেই আমি বল খেলছি কথাটা দিয়ে ঠিক এই মুহূর্তে হচ্ছে এমন একটা কাজকে বুঝায় কিন্তু যদি বলা হয় আমি বল খেলি তখন এই টা দিয়ে খেলবোখেলেছিলাম বা খেলছি এর মতো নির্দিষ্ট কোন সময় বুঝায় নাএখানে সময়টা অনির্দিষ্টযে কাজটা সবসময় করা হয়কাজটা অতীতেও করা হতো , এখনো করা হয় এবং  ভবিষ্যতেও করা হবে এমন বুঝায় 
এছাড়াওবাংলায় চিনার উপায়:
বাংলা ক্রিয়াটি দুই বর্ণের হয় যেমনকরিখেলিপড়িখাই ইত্যাদি  বাংলায় ক্রিয়ার শেষে এনএসআনআয় ইত্যাদি থাকে
Structure বা গঠন প্রণালী: Sobject + Verb-এর Present Form + Object / Extention বা বাকি অংশ 
N.B: [Object/ Extention বা বাকি অংশ না থাকলেও বাক্যটা সম্পূর্ণ অর্থ প্রকাশ করে যেমন- I play ball - আমি বল খেলি  বাক্যে বল টা বাদ দিয়ে দিলেও বাক্যটা সম্পূর্ণ অর্থ প্রকাশ করে 
যেমন- I play- আমি খেলি, Object ছাড়াও একটা সম্পূর্ণ বাক্য
বাংলা আর  ইংরেজি বাক্য কি একই ভাবে গঠিত হয় ?
না, একটা বিষয় খেয়াল রাখতে হবে যে বাংলা এবং ইংরেজি বাক্যের গঠনপ্রণালীতে কিছু টা পার্থক্য আছে 
বাংলা বাক্যে Verb-টা সবসময় বাক্যের শেষে থাকে আর ইংরেজি বাক্যে Subject-এর পরে Verb থাকে  কিছু বাক্য ছাড়া যেগুলা আমরা পরে জানবো ]
[N.B-Verb –এর form বা রূপ বা ধরণ 3 টা যথা- Present Form, Past Form, Past Participle Form. আমরা সংক্ষেপে
Present Form কে             - V1
Past Form     কে           – V2
Past Participle Form কে   - V3 এভাবে চিনবো  তাহলে পড়তে বা লিখতে সুবিধা হবে]
আমরা একসাথে ৪ ধরণের বাক্য গঠন শিখবো-
Affirmative বা হ্যাবোধক : Sub + V1 + Obj / Ext.
যেমন - আমি বল খেলি এখানে আমি হচ্ছে Subject, খেলি কথাটা হচ্ছে Verb এবং বল হচ্ছে Obj বা Ext. তো Structure বা গঠনপ্রণালী অনুযায়ী প্রথমে আমরা দিবো Subject যেটা হচ্ছে আমি অর্থাৎ I, তারপর আসবে Verb - Play এবং Object বা Ext - Ball. তাহলে বাক্যটা হচ্ছে- I play ball.
কিন্তু যদি বাক্যটা এরকম হয় 
সে বল খেলে তাহলে ইংরেজিটা হবে এইরকম He plays ballকারণ 
Present Indefinite Tense  এর Subject যদি 3rd Person Singular Number হয় তাহলে Verb-এর সাথে s বা es যোগ হয় I
Verb-এর শেষ বর্ণ টা যদি o, ch, s, ss, x হয় তাহলে এর সাথে es যোগ হবে, বাকি সব ক্ষেত্রে s যোগ হবে I
যেমন  Go             -        goes
             Do           -        does
             Catch       -        catches
             Watch      -        watches
Negative বা নাবোধক : Sub + do/does + not + V1 +Obj/Ext.
Affirmative বাক্যকে Negative করার সময় not বসাতে হয় এবং মনে রাখতে হবে যে not কখনো Be verb বা সাহায্যকরি verb ছাড়া বসে না I
[Be verb বা সাহায্যকরি verb: do/ does/ did/ am/ is/ are/ was/ were/ have/ has/ had এবং Modals verb বা আদর্শ verb: can/ could/ shall/ should/ will/ would/ may/ might/ must/ ought. Modals verb বা আদর্শ verb গুলো Be verb-এর কাজ করে]
Present Indefinite Tense-এ কোনো Be verb নেই কিন্তু Negative করার সময় আমাদের Be verb বসাতে হয় এবং Be verb ছাড়া not বসে না তাই Be verb হিসেবে do অথবা does ব্যবহার করতে হবে I
কিন্তু do কোথায় হবে আর does কোথায়?
শুধুমাত্র subject যদি 3rd Person Singular number হয় তাহলে does হবে
অর্থাৎ Subject-টা একই সাথে 3rd Person ও হবে আবার Singular Number ও হবে তাহলে does হবে, বাকি সব ক্ষেত্রে do হবে I
আমি বল খেলি না- I do not play ball.
রহিম বল খেলে না- Rahim does not play ball.
Interrogative বা প্রশ্নবোধক : প্রশ্নবোধক বাক্যে Be verb Subject-এর সামনে বসে I
Structure: Do/ does + sub + V1 + Obj/ Ext.
আমি কি বল খেলি ?- Do I play ball?
সে কি বল খেলে ? – Does he play ball?
Negative Interrogative বা নাবোধক প্রশ্ন: প্রশ্নবোধক বাক্যের মতোই এ বাক্যও Be verb Subject-এর সামনে বসবে এবং Be verb-এর পর অথবা Subject-এর পর একটা not যোগ হবে I
আমি কি বল খেলি না ?- Do not I play ball? / Do I not play ball?
রহিম কি বল খেলে না ?- Does not Rahim play ball? / Does Rahim not play ball?
তবে আমরা Be verb-এর পরই not ব্যবহার করবো I
যেভাবে করতে হবে-
আমি বই পড়ি – I read book.
আমি বই পড়ি না- I do not read book.
আমি কি বই পড়ি ? – Do I read book?
আমি কি বই পড়ি না ?- Do not I read book?
এইভাবে একটা বাক্যকে I, we, he, they, Rahim (যেকোন নাম)- ইত্যাদি subject দিয়ে ৪ ধরণের বাক্য বার বার করতে হবে I
Share:

0 comments:

Post a Comment

Category List

Category

Pages

Category

Category

Blogger templates